আন্দ্রে রোমানভ: "আমরা পরিবেশের উন্নতি করতে চাই"

সুচিপত্র:

আন্দ্রে রোমানভ: "আমরা পরিবেশের উন্নতি করতে চাই"
আন্দ্রে রোমানভ: "আমরা পরিবেশের উন্নতি করতে চাই"

ভিডিও: আন্দ্রে রোমানভ: "আমরা পরিবেশের উন্নতি করতে চাই"

ভিডিও: আন্দ্রে রোমানভ:
ভিডিও: কারাতে প্র্যাঙ্ক এনওয়াইসি 2024, মে
Anonim

- আপনার অফিস দশ বছরের পুরানো। আপনাকে এটি খুঁজে পেতে এবং নিজের কাজ শুরু করতে উত্সাহিত করেছিল?

- আমাদের সর্বদা স্বাধীনতার আকাঙ্ক্ষা ছিল। একটি স্বপ্ন, কেউ বলতে পারে। সম্ভবত, অনেক তরুণ স্থপতিরা এ সম্পর্কে স্বপ্ন দেখে, তবে আমাদের স্বপ্নটি প্রথম থেকেই স্পষ্টভাবে বাস্তব এবং দৃ and় হয়েছিল। ব্যুরো প্রতিষ্ঠার আগে আমরা যে সমস্ত ক্যারিয়ারের পদক্ষেপ নিয়েছি সেগুলি এই লক্ষ্য দ্বারা শর্তাধীন, একভাবে বা অন্য কোনওভাবে ছিল। আমরা কখনই সর্বনিম্ন প্রতিরোধের পথ অনুসরণ করি নি, এবং স্বাধীন কাজের জন্য ভবিষ্যতে প্রয়োজনীয় জ্ঞান এবং অভিজ্ঞতা অর্জনের অগ্রাধিকারের ভিত্তিতে আমরা কাজের জায়গাটি বেছে নিয়েছি।

আপনি কোথায় কাজ করেছেন এবং ব্যুরো প্রতিষ্ঠার আগে আপনি কী করেছিলেন? আপনি অবিলম্বে একতারিনা কুজনেটেসোয়ার সাথে একসাথে কাজ করেছেন?

- ইনস্টিটিউট থেকে স্নাতক শেষ করার পরে আমি এবং কাটিয়া দুজনেই ইন্টিরিয়ার ডিজাইনের ফার্মগুলিতে কাজ করতে গিয়েছিলাম। তবে এক বছর পরে আমরা একটি যৌথ লক্ষ্যে একমত হয়েছি - আমরা সিদ্ধান্ত নিয়েছি যে বৃহত আর্কিটেকচারে স্বতন্ত্র কাজটি আমাদের জন্য গুরুত্বপূর্ণ। এর পরে, আমরা স্থপতি আনাতোলি ক্লিমোচকিনের সাথে পেশায় দ্রুত নিমজ্জনের অনন্য অভিজ্ঞতা অর্জনের জন্য তিন বছর কাজ করেছি। 24 বছর বয়সে, আমরা ইতিমধ্যে নির্মাণাধীন দুটি প্রকল্পের প্রধান স্থপতি ছিলাম: 16 শিতোভস্কি প্রোয়েডে 170,000 বর্গমিটার আয়তনের একটি আবাসিক কমপ্লেক্স এবং বাগানের চৌরাস্তাতে মস্কোর একেবারে কেন্দ্রে একটি অফিস ভবন building রিং এবং মালায়া ব্রোনায়া স্ট্রিট। আপনি একটি নির্মাণ সাইটে খুব তাড়াতাড়ি শিখেন, তাই আমরা অভূতপূর্ব অভিজ্ঞতা পেয়েছি। আমরা পাঁচটি আর্কিটেক্টের একটি দল গঠন করেছি, তবে সেই মুহুর্তে আমরা এখনও নিজস্ব অফিস খোলার জন্য প্রস্তুত ছিলাম না। আমরা প্রথমে একজন মাস্টার, খুব উচ্চ স্তরের একজন স্থপতি এর সাথে কাজ করতে চেয়েছিলাম। আমাদের পুরো দলটি সের্গেই স্কুরাতোভের ব্যুরোতে যোগদান করেছিল। আমার অবশ্যই বলতে হবে যে এই সহযোগিতা আমাদের অনেক কিছু দিয়েছে। প্রথমত, আমরা আধুনিক আর্কিটেকচারে সেই স্টাইলিস্টিক দিকটি খুঁজে পেতে সক্ষম হয়েছি, যা আমাদের আত্মার কাছাকাছি। তদাতিরিক্ত, আমরা মুখোমুখি নান্দনিকতা, বিশদ এবং উপাদান দিয়ে কাজের সর্বাধিক সংস্কৃতির একটি উদাহরণ দেখেছি। যৌথ কাজের ফলস্বরূপ ছিল অফিস কেন্দ্র ড্যানিলভস্কি ফোর্ট এবং কুটির গ্রাম ক্লাব 2071. এবং 2006 এর শুরুতে, আমরা শেষ পর্যন্ত স্বাধীন কাজের জন্য আমাদের প্রস্তুতি উপলব্ধি করে এবং এডিএম ব্যুরো প্রতিষ্ঠা করি।

কিছু সময়ের জন্য আপনার কর্মশালা আন্তর্জাতিক বিউর সাথে সহযোগিতা করেছে। এই কাজ আপনাকে কি দিয়েছে?

- হ্যাঁ, সত্যিই আমাদের এমন সময়কাল ছিল। এটি কয়েক বছর ধরে স্থায়ী হয়েছিল। জন ম্যাকএসলান আর্কিটেক্টস, কেপিএফ, এসওএম এবং ফ্র্যাঙ্ক গেরির কর্মশালা নিয়ে আমরা বেশ কয়েকটি প্রকল্প করেছি। আমি এই অভিজ্ঞতাকে সর্বাধিক মূল্যবান বলে মনে করি। এটি ঘন ঘন ব্যবসায়িক ভ্রমণ, যৌথ সভা এবং উপস্থাপনাগুলির একটি উত্তেজনাপূর্ণ সময় ছিল। আমরা দল হিসাবে সহকর্মীদের সাথে কাজ করেছি। কিছু প্রকল্পে, আমরা স্থানীয় ডিজাইনারের কাজটি সম্পাদন করেছি, তবে উদাহরণস্বরূপ, স্টানিস্লাভস্কি -11 সুবিধাটিতে আমরা সম্পূর্ণ সহ-লেখক ছিলাম এবং আমরা প্রকল্পটিতে অনেক প্রস্তাব দিয়েছিলাম। তবে, সবচেয়ে গুরুত্বপূর্ণ, এই ধরনের কাজ একটি খুব উচ্চ স্তরের কাজের পদ্ধতির পর্যবেক্ষণ করার একটি সুযোগ সরবরাহ করে। আমি বিশ্বাস করি এবং এখনও বিশ্বাস করি যে আমাদের যুব ব্যুরো, আমাদের সমস্ত কর্মচারীদের জন্য, ইউরোপীয় এবং বিশ্ব স্তরের অভিজ্ঞ এবং সুপরিচিত সংস্থাগুলির সাথে ঘনিষ্ঠ সহযোগিতা একটি অনন্য সাফল্য ছিল। আমরা আমাদের বিদেশী সহকর্মীদের কাছ থেকে সত্যই অনেক কিছু শিখেছি।

আপনার প্রকল্পগুলি সর্বদা সাবধানতার সাথে আঁকা এবং বেশ স্বীকৃত। আপনি আপনার অনুসন্ধান এবং কৌশল অনুশীলন, আপনি ধীরে ধীরে বিবর্তিত। আপনি কি নিজের হাতের লেখার স্বীকৃতি দ্বারা বিভ্রান্ত বোধ করছেন বা বিপরীতে, আপনি এর জন্য প্রচেষ্টা করছেন এবং এটিই নীতি?

- যদি আমরা একটি সৃজনশীল পেশা হিসাবে আর্কিটেকচারের কথা বলি, তবে প্রকল্পগুলির স্বীকৃতি কোনও অসুবিধা নয়। কোনও স্থপতি যখন আন্তরিকভাবে কাজ করে, তার আত্মাকে বস্তুর মধ্যে রাখে, তার সমস্ত কাজ সরাসরি তার অন্তর্জগত, চরিত্র, স্বভাব প্রতিফলিত করে। এই ধরণের জিনিসগুলি অবশ্যই অবশ্যই জীবনের ক্রমগুলিতে পরিবর্তন করতে পারে তবে এটি এত তাড়াতাড়ি ঘটে না।আপনি সম্ভবত ছয় বা সাত বছরে আমরা যে প্রকল্পগুলি করেছি তার সাথে তুলনা করছি … তবে সর্বোপরি, এই সময়কালে আমরা নিজেরাই খুব কম পরিবর্তন করতে পারতাম, অবাক হওয়ার কিছু নেই যে আমাদের প্রকল্পগুলির একই বৈশিষ্ট্য রয়েছে। অবশ্যই, আমরা স্ব-উদ্ধৃতি এড়ানোর জন্য চেষ্টা করি, প্রতিবার নতুন চিত্র সন্ধান করার জন্য, অন্যথায় এটি গ্রাহকের সাথে অসাধু হবে, এবং নকশা প্রক্রিয়া নিজেই বিরক্তিকর হয়ে উঠবে। তবে আমি আশঙ্কা করছি যে প্রকল্পের পরবর্তী নতুন চিত্রটি যতই উদ্ভাবনীয় হোক না কেন লেখকের স্টাইলের চিহ্নগুলি, বিশেষত আমাদের অনুপাত এবং সংকোচনের আকারটি বোধ করা এড়ানো সম্ভব হবে না। হ্যাঁ, এবং স্ট্যান্ড না সম্পর্কিত এটা।

জুমিং
জুমিং
Жилой дом на Малой Ордынке. Главный фасад. Вариант 2, проект, 2016. В процессе строительства © ADM
Жилой дом на Малой Ордынке. Главный фасад. Вариант 2, проект, 2016. В процессе строительства © ADM
জুমিং
জুমিং
Отель Hilton Doubletree на Ленинградском шоссе. Реализация, 2014. Фотография © Мастерская ADM / Анатолий Шостак
Отель Hilton Doubletree на Ленинградском шоссе. Реализация, 2014. Фотография © Мастерская ADM / Анатолий Шостак
জুমিং
জুমিং
Апарт-комплекс «Волга» на Большой Спасской. Проект, 2014. В процессе строительства © Мастерская ADM
Апарт-комплекс «Волга» на Большой Спасской. Проект, 2014. В процессе строительства © Мастерская ADM
জুমিং
জুমিং
Бизнес-центр Bank side в Наставническом переулке. Реализация, 2013. Фотография © Мастерская ADM / Анатолий Шостак
Бизнес-центр Bank side в Наставническом переулке. Реализация, 2013. Фотография © Мастерская ADM / Анатолий Шостак
জুমিং
জুমিং

আপনি কি কখনও কখনও কোনও স্থাপত্য অঙ্গভঙ্গি করতে চান না, ছাড়িয়ে যান?

- স্থাপত্য গুণ্ডামি খুলতে আমাদের কোন ঝোঁক নেই। কখনও কখনও আপনি কিছু উজ্জ্বল ধারণা, থিম দ্বারা চালিত হতে পারেন … তবে তবুও, আপনি প্রায়শই একটি শালীন, ভাল-আঁকানো বাড়ি তৈরি করতে চান। এই আকাঙ্ক্ষা প্রতিনিয়ত উপস্থিত থাকে।

বাণিজ্যিক সাফল্যের লেবেল কি জার করে?

- আপনি সাংবাদিকরা সাধারণ সংজ্ঞাতে সমস্ত কিছু হ্রাস করতে পছন্দ করেন এবং আমি এর মতো লেবেল পছন্দ করি না not কে এবং কী আমাদের সম্পর্কে চিন্তাভাবনা করে এবং বলে তাতে কী তফাত হয়? বাণিজ্যিক সাফল্য একাই কোনও ক্ষতি করতে পারে না। আমি বলব - বিপরীতে, এটি আপনাকে প্রায়শই আরও মুক্ত করে তোলে। আপনি যদি এমন একটি নির্দিষ্ট পর্যায়ে পৌঁছে গেছেন যেখানে আপনি পছন্দ করেন না এমন কোনও জিনিস ছেড়ে দেওয়ার সামর্থ্য রয়েছে, তবে এমন খুব কমই রয়েছে যা আপনাকে নিজের বিবেকের সাথে আপস করতে বাধ্য করতে পারে।

আপনি কোন গ্রাহক নির্বাচন করেন? কাউকে অস্বীকার করছেন?

“এটি আমরা পছন্দ করি তা নয়, তবে আমরা তাদের গ্রাহকদের সাথে কাজ করতে পছন্দ করি যাদের জন্য এটি গুরুত্বপূর্ণ যে একজন ভাল স্থপতি তাদের প্রকল্পের সাথে জড়িত এবং যারা আমাদের স্থাপত্য পছন্দ করেন। এটি আমার মতে, সহযোগিতার একমাত্র সঠিক ফর্ম। ক্লায়েন্ট এবং স্থপতিটির অবশ্যই অনেক ক্ষেত্রে ঘনিষ্ঠ অবস্থান থাকতে হবে। এছাড়াও, ব্যক্তিগত সহানুভূতি বা একটি উচ্চ স্তরের আস্থা থাকতে হবে। সত্যিই ভাল আর্কিটেকচার পাওয়ার একমাত্র উপায় এটি। আমি বিশ্বাস করি যে কাজটি উভয় পক্ষেই আনন্দ এবং আনন্দ এনে দেবে, আমি চিরন্তন লড়াইয়ের বিরুদ্ধে এবং হাঁটু ভেঙে কাউকে ভেঙে ফেলি। একটি নিয়ম হিসাবে, আমি আমার গ্রাহক কিনা তা আগেই অনুভব করতে পারি। যদি তা না হয় তবে সম্ভব হলে অবিলম্বে চাকরি ছেড়ে দেওয়া ভাল।

"ভাল আর্কিটেকচার" এবং "উচ্চমানের আর্কিটেকচার" কী বলে আপনি মনে করেন?

- সবচেয়ে কঠিন প্রশ্ন, তবে সহজতম। আর্কিটেকচার হল বিল্ডিং। ভাল বিল্ডিংগুলি হ'ল যা লোকেরা ভাল বোধ করে এবং কাছাকাছি তারা ভাল বোধ করে feel তবে কীভাবে এটি অর্জন করা যায় তা সম্পূর্ণ অসুবিধা।

আপনি কীভাবে এটি অর্জন করবেন, পদ্ধতিটি কী? আপনি কিভাবে একটি প্রকল্পে কাজ শুরু করবেন?

- যেমন, ক্রিয়াকলাপগুলির কোনও ক্রম নেই। ঠিক আছে, অবশ্যই, আপনাকে প্রথমে সাইট, প্রোগ্রামটি অধ্যয়ন করতে হবে তবে তারপরে সবকিছু নিজে থেকেই শুরু হয়ে যায়। আমরা প্রতিটি প্রকল্প একতারিনার সাথে আলোচনা করি, মতামত বিনিময় করি, তবে আপনি বসে বসে এটি করেন। একেবারে কোনও আদেশে। কখনও কখনও আপনি কোনও বিন্যাস দিয়ে শুরু করেন, কখনও জোনিং দিয়ে, কখনও কখনও আপনি এমন এক ধরণের ফেইক থিম চেষ্টা করেন যা আপনার মাথায় দীর্ঘদিন ধরে ঝাঁকুনি খাচ্ছিল, তবে সেরা প্রকল্পগুলি সম্ভবত তারা যেখানে আপনি একই সাথে সবকিছু করেন এবং কিছু সময়ে সব কিছু কেবল নিজের দ্বারা বিকাশ করে নিন।

এবং যদি আমরা প্রকল্পের উপাদানগুলি নিয়ে কথা বলি - কোনটি আপনাকে সবচেয়ে বেশি আকর্ষণ করে, উদাহরণস্বরূপ, পরিকল্পনা বা মুখোমুখি? একটি ক্লাসিক প্যারাফ্রেজ করতে, আপনি ভিতরে থেকে বাইরে বা বাইরে থেকে যাচ্ছেন?

- আমরা একটি ভলিউম্যাট্রিক রচনা গঠন, পরিকল্পনা তৈরি, মুখোমুখি অঙ্কন এবং ল্যান্ডস্কেপ নিয়ে কাজ করার জন্য সমান আগ্রহী। এই চারটি জিনিস হ'ল বস্তুর উপাদান। তারা খুব ঘনিষ্ঠভাবে সম্পর্কিত। এবং সর্বাধিক গুরুত্বপূর্ণ বিষয় হ'ল আমরা একই সাথে এই সবগুলি করছি। এগুলি ধারাবাহিকভাবে তৈরি করা সহজ তবে খুব ঝুঁকিপূর্ণ। সমস্ত কিছু একই সাথে জন্মগ্রহণ করতে হবে, অন্যথায় অগত্যা কোথাও কোনও ব্যর্থতা হবে। বিল্ডিংয়ের ভলিউম, পরিকল্পনা, সম্মুখ সম্মুখ এবং ল্যান্ডস্কেপের ধারণা প্রায় একই সময়ে গঠিত হয়। সবকিছু অবশ্যই নিয়মিত মাথায় রাখতে হবে। এবং এটি পেশায় সবচেয়ে কঠিন জিনিস।

তবে মূল লক্ষ্যটি কী, আপনাকে কী অনুপ্রাণিত করে?

- কী আমাদের প্রেরণা দেয়? - হ্যাঁ, আমরা কেবল সুন্দর বাড়ি তৈরি করতে, এমন একটি পরিবেশ তৈরি করতে পছন্দ করি যেখানে লোকেরা ভাল লাগে। আমরা এটিতে আগ্রহী এবং কাজটি সফল হলে আমরা এটি উপভোগ করি। আমরা বিশ্বের অনেক অসম্পূর্ণ জিনিস দেখতে পাই, আমাদের শহরটি সর্বোপরি অসম্পূর্ণ। আমরা কী করতে পারি উন্নত করার চেষ্টা করতে চাই। আপনি যখন কোনও অপ্রীতিকর জায়গায় আসেন, নিজের কাজটি ভালভাবে করেন এবং এই জায়গাটি হঠাৎ দুর্দান্ত হয়ে যায় তখন এটি একটি আশ্চর্যজনক অনুভূতি হয়। লোকেরা সেখানে বাস করতে শুরু করে এবং কাজ শুরু করে, তাদের মনোরম আবেগ এবং স্মৃতি রয়েছে, তারা আপনার সাথে যা আসে তা ভালবাসতে শুরু করে। এটি সত্যিই দুর্দান্ত। শেষ পর্যন্ত, কী গুরুত্বপূর্ণ তা আপনি যা তৈরি করেন, যা রয়ে যায়। যদি ফলাফলটি ভাল হয়, আপনি যদি শহরের কিছু অংশ আরও ভাল করে পরিচালনা করতে পারেন তবে আপনি ঠিক বলেছেন।

মনে হচ্ছে আমরা মূল শব্দটি পেয়েছি - বুধবার, শহরের অংশ। আপনি আপনার আর্কিটেকচারাল প্রকল্পগুলিতে দীর্ঘদিন ধরে নগর স্থান উন্নয়নের প্রকৃত বিষয়টি বিকাশ করছেন, মনে হচ্ছে নোভস্লোবডস্কায়ার বায়ুমণ্ডল প্রকল্প থেকে - একটি প্রকল্প যেখানে আপনি আক্ষরিকভাবে শহরের একটি অংশকে পরিষ্কার করেছিলেন, একটি অর্ধের মধ্যে একটি নতুন পরিবেশ তৈরি করেছিলেন -ঘিরা স্থান. এটা সত্য?

- না. তাড়াতাড়ি পূর্ববর্তী প্রকল্পগুলিতে: স্টানিস্লাভস্কি -11, অ্যালকন বিজনেস সেন্টার, হিলটন ডাবল ট্রি, পরিবেশের প্রতিপাদ্য এবং আঙ্গুলের সংমিশ্রণ হিসাবে খুব গুরুত্বের সাথে কাজ করা হয়েছিল। খুব দীর্ঘ সময়ের জন্য, আমরা কোনও প্রকল্পের ল্যান্ডস্কেপের ব্যতিক্রমী গুরুত্ব সম্পর্কে থিসিসটি নিজের জন্য তৈরি করেছি। ল্যান্ডস্কেপিং বিনা কারণেই পঞ্চম মুখোমুখি হয় না। আমরা এটি স্পষ্ট বিবেচনা করি যে কোনও ব্যক্তি এই বিল্ডিংটি একা দেখেন না। তদুপরি, প্রায়শই একজন সাধারণ ব্যক্তি কোনও বিল্ডিং একেবারেই পৃথক বস্তু হিসাবে বুঝতে পারেন না। বেশিরভাগ লোকেরা কেবল তাদের জীবন যাপন করে এবং যেমন স্থাপত্যে আগ্রহী নয়। কিন্তু যখন তারা একটি সু-নকশিত পরিবেশে প্রবেশ করেন, স্থানটি তাদের ইতিবাচকভাবে প্রভাবিত করতে শুরু করে। একই সাথে, তারা পুরো পরিবেশটি উপলব্ধি করে। ভূদৃশ্য থেকে মুখোমুখী পৃথকীকরণ ছাড়া। এটি হয় একজন ব্যক্তির পক্ষে আনন্দদায়ক বা সেখানে উপস্থিত হওয়া খুব আনন্দদায়ক নয়। আমরা এভাবে যুক্তি দেওয়ার চেষ্টা করি। সবকিছু একই উচ্চ স্তরে করতে হবে। অতএব, বেশিরভাগ ক্ষেত্রে, আমরা কেবল ভবনগুলিই নয়, চারপাশে ল্যান্ডস্কেপিংয়ের নকশাও করি।

Офисный комплекс Атмосфера (реконструкция). Реализация, 2013 © ADM
Офисный комплекс Атмосфера (реконструкция). Реализация, 2013 © ADM
জুমিং
জুমিং
Бизнес-центр класса А «Алкон» на Ленинградском проспекте. Реализация, 2013 © ADM
Бизнес-центр класса А «Алкон» на Ленинградском проспекте. Реализация, 2013 © ADM
জুমিং
জুমিং
Бизнес-центр Bank side в Наставническом переулке. Реализация, 2013. Фотография © Мастерская ADM / Анатолий Шостак
Бизнес-центр Bank side в Наставническом переулке. Реализация, 2013. Фотография © Мастерская ADM / Анатолий Шостак
জুমিং
জুমিং
Отель Hilton Doubletree на Ленинградском шоссе. Реализация, 2014. Фотография © Мастерская ADM / Анатолий Шостак
Отель Hilton Doubletree на Ленинградском шоссе. Реализация, 2014. Фотография © Мастерская ADM / Анатолий Шостак
জুমিং
জুমিং
Апарт-комплекс «Волга» на Большой Спасской. Внутренний двор. Терраса летнего кафе. Проект, 2015. В процессе строительства © Мастерская ADM
Апарт-комплекс «Волга» на Большой Спасской. Внутренний двор. Терраса летнего кафе. Проект, 2015. В процессе строительства © Мастерская ADM
জুমিং
জুমিং
Жилой дом на ул. Новослободская. Благоустройство двора. Проект, 2016. В процессе строительства © ADM
Жилой дом на ул. Новослободская. Благоустройство двора. Проект, 2016. В процессе строительства © ADM
জুমিং
জুমিং

আপনি শহুরে পরিবেশ সম্পর্কে কথা বলছেন, তবে আপনি প্রসঙ্গে কীভাবে সম্পর্কিত? আশির দশকের পরের সমস্ত স্থাপত্যগুলি এক উপায়ে বা অন্য প্রসঙ্গে, পরিবেশের প্রতিক্রিয়া দেখায় এবং কখনও কখনও এমনকি এটি খুব গভীরভাবে নিমগ্ন হয়। আপনার প্রসঙ্গে প্রসঙ্গটি কতটা নিকটবর্তী, আপনি কী পরিবেশ দ্বারা আপনার সিদ্ধান্তগুলি ন্যায়সঙ্গত করেন? বা, বিপরীতে, একেবারে কাছাকাছি না?

- প্রসঙ্গটি মূল্যবান হলে গুরুত্বপূর্ণ। যদি আমরা একটি সুপ্রতিষ্ঠিত পরিবেশে কাজ করি, উদাহরণস্বরূপ, আমরা শহরের কেন্দ্রস্থলে তৈরি করছি, তবে আমরা স্কেলে যাওয়ার চেষ্টা করি। আমরা স্টাইলিস্টিক কাকতালীয়টিকে গুরুত্বপূর্ণ বলে বিবেচনা করি না, তবে আমরা মুখের তাল এবং উপাদান দিয়ে এমনভাবে কাজ করার চেষ্টা করি যাতে নতুন বস্তু বিদ্যমান পরিবেশকে সমৃদ্ধ করে এবং পরিপূরক করে। অবশ্যই শহরের কিছু অংশ রয়েছে - এর মধ্যে কয়েকটি কেন্দ্রের কাছাকাছি থাকলেও এটি অত্যন্ত বিরল - যেখানে পার্শ্ববর্তী স্থানটি মূল্যবান বা ভাগ্যবান নয় এবং সম্ভবত খুব শীঘ্রই প্রতিস্থাপন করা হবে। আপনি সেখানে আরও স্বাচ্ছন্দ্য বোধ করতে পারেন। আলাদা স্কেল সন্ধান করুন, একটি নতুন পরিবেশ তৈরি করুন।

আপনার কি শহুরে পরিবেশের আদর্শ রয়েছে, সম্ভবত কিছু অনুকরণীয় জায়গা যা আপনি অনুভূতির কাছাকাছি যেতে চান?

- আমি ব্যক্তিগতভাবে মনে করি আদর্শ নগর পরিবেশ খুব উচ্চ ঘনত্ব নয়, চার থেকে ছয় তলা এবং প্রধানত ব্লক বিল্ডিং সহ। পার্ক এবং সবুজ রাস্তাগুলি পাশাপাশি জল জরুরী। এবং অবশ্যই খুব কম ট্রাফিক। একটি আরামদায়ক শহর একটি পথচারী শহর। যদি আমরা উদাহরণগুলির কথা বলি, তবে আমি সম্ভবত হামবুর্গের কয়েকটি জেলার নাম দেব: রোটেনবাউম, হারভেস্টহুড, উইন্টারহুড। তুলনামূলকভাবে বড় শহরের ঠিক মাঝখানে অলস্টার লেকের চারপাশের সুন্দর অঞ্চল।

অন্যদিকে, এখন আপনার পোর্টফোলিওটিতে আরও বেশি সংখ্যক বহুতল আবাসিক ভবন রয়েছে। আমি ধরে নিতে পারি যে এই জেনারটি অর্ডার পরিস্থিতি দ্বারা নির্ধারিত হয়েছে। আপনি কোন স্কেলটি সর্বোত্তম বলে মনে করেন?

- আমরা সমস্ত কিছু করতে আগ্রহী এবং এটি বিরক্ত হয় না। যদিও, খোলামেলাভাবে, আমরা এখনও বিশ্বাস করি যে কোনও ব্যক্তি ত্রিশ মিটার উঁচু বিল্ডিংয়ের স্কেলের চেয়ে আরও কাছাকাছি এবং মনোরম।এবং আমরা এই জাতীয় প্রকল্পগুলির সাথে কাজ করা সত্যই উপভোগ করি।

অবশ্যই, বিশদ এবং টেক্সচার আপনার জন্য গুরুত্বপূর্ণ to তারা প্রকল্পটি আরও ব্যয়বহুল করে তোলে?

- বিস্তারিত খুব গুরুত্বপূর্ণ। আমরা যখন ভালবাসাগুলি ভালভাবে আঁকেন এবং তাদের পর্যাপ্ত বিবরণ থাকে তখন আমরা পছন্দ করি। আমরা বিশ্বাস করি যে কোনও ব্যক্তির পক্ষে ল্যাপিডারি নান্দনিকতা উপলব্ধি করা সহজ নয়। চোখে কিছু আটকে থাকা দরকার, সম্ভবত আমরা এভাবে তৈরি হয়েছি। মাঝারি ধরণের বৈধতা এবং পর্যাপ্ত বিবরণ রয়েছে এমন পরিবেশে থাকতে আরও আরামদায়ক। যদি তা হয় তবে ব্যয়ের প্রশ্নটি আপেক্ষিক। অবশ্যই, প্রতিটি ক্ষেত্রে পরিমাপের প্রয়োজন, তবে জটিল ফ্যাসাদগুলি যদি সাধারণগুলির চেয়ে বেশি আরামদায়ক পরিবেশ তৈরি করে, তবে লোকেরা তাদের পছন্দ করবে এবং তাদের সৃষ্টির ব্যয়গুলি আনন্দের সাথে পূরণ করবে। এছাড়াও, কখনও কখনও বিবরণ এমনকি আপনাকে অর্থ ব্যয় করতে দেয়, আপনাকে খুব ব্যয়বহুল উপকরণ ব্যবহার না করে একটি আকর্ষণীয়, জটিল চিত্র তৈরি করতে দেয়।

উপকরণ এবং কৌশল বলতে। একসময়, বেশ অনেক দিন আগে, 2007 সালে, আমি গোরোকভ লেনের একটি বাড়ির আপনার প্রকল্প সম্পর্কে লিখেছিলাম যে আপনি গ্রাহকের দেওয়া প্লাস্টার পছন্দ করেন না এবং আপনি আক্ষরিকভাবে না খালি উপাদানটি "খেয়েছিলেন", এটি দিয়ে হ্রাস করেছেন প্যানেল এবং দেয়াল অনুপাত। তারপরে ফেসের লেয়ারিং আপনার প্রিয় বিষয়গুলির একটি হয়ে উঠেছে, আমি এখানে আরও কী বুঝতে পারি না: মেশানো টেক্সচারের সাথে গেমস বা ঘরটি পাতলা-চাপানো, হালকা এবং একই সাথে জটিল করার ইচ্ছেকে?

- আমি প্লাস্টার সম্পর্কে একটি মন্তব্য দিয়ে শুরু করব। এই উপাদানটি সত্যই সবচেয়ে প্রিয়জনের অন্তর্গত নয়। আমরা আকর্ষণীয় টেক্সচার সহ উপকরণগুলি পছন্দ করি, যা নিজেরাই কোনও বিল্ডিংয়ের চিত্র সমৃদ্ধ করতে পারে। এটি সুস্পষ্ট যে সম্মুখ সম্মুখের একটি সাধারণ উপাদান, উদাহরণস্বরূপ, উইন্ডোগুলির মধ্যে একটি বিভাজন, পলিক্রোম ইট এবং সমতল সমতল প্লাস্টারে সম্পূর্ণ ভিন্ন দেখায়। এবং তুলনামূলকভাবে বড় পৃষ্ঠের প্লাস্টার দিয়ে কাজ করা সহজ নয়। উপাদানটি ফ্ল্যাট, বোরিং এবং ব্যবহারের জন্য খুব মুডি। আমাদের জলবায়ুতে, একটি মাতামাতিপূর্ণ উপায়ে, এটি প্রতি তিন থেকে চার বছরে আঁকা উচিত।

উপাদান হিসাবে প্লাস্টারের অসুবিধাগুলি কেবল সম্মুখ মুখের খুব জটিল প্লাস্টিকের দ্বারা আড়াল করা যায় - কার্যত ফ্ল্যাট স্ট্রেট বিভাগ ছাড়াই। 18 তম, 19 তম এবং 20 শতকের শুরুর দিকে স্থাপত্যের ভাষাটি বক্ররেখার বিশদ এবং জটিল প্লাস্টিকগুলিতে সমৃদ্ধ ছিল। আপনি যদি কোনও ক্লাসিক সম্মুখের দিকে তাকান, আপনি দেখতে পাবেন যে কার্যত কোনও বড় সমতল পৃষ্ঠ নেই। সমস্ত কিছু উপাদানগুলিতে বিভক্ত, দেহাতি উপকরণগুলির সাথে বিভক্ত, বিশদ সহ ফ্রেমযুক্ত - তারা প্লাস্টারিং প্রযুক্তির সমস্যাগুলি আড়াল করতে সহায়তা করেছিল। আমাদের বিস্তৃত ভালবাসা সত্ত্বেও, আমরা এখনও আরও সংক্ষিপ্ত আধুনিক স্থাপত্য ভাষা পছন্দ করি। আরও সোজা প্লেন, আরও সোজা লাইন। এবং এখান থেকেই প্লাস্টারের অসুবিধাগুলি তাদের প্রকাশ হতে শুরু করে। একই রকম গঠনবাদীকরণের স্থাপত্যের ক্ষেত্রে, যেখানে আমার মতে, এই ধরনের ত্রুটিগুলি একটি গুরুতর সমস্যা হয়ে দাঁড়িয়েছে। তবে এটি অন্য বিষয়।

আপনি যদি উল্লেখ করেছেন গোরোকভস্কির উপরের বস্তুর জন্য মুখোশের প্রথম সংস্করণের উদাহরণটি যদি আমরা বিশ্লেষণ করি তবে সেখানে চিন্তার ট্রেনটি নিম্নরূপ ছিল। আমরা উপাদানের পছন্দে সীমাবদ্ধ ছিলাম: গ্রাহক কেবল সাধারণ প্লাস্টার ব্যবহার করতে প্রস্তুত ছিলেন, যা আমি বলেছি, সমৃদ্ধ জমিন নেই। চোখের মুখের মুখোমুখি করার জন্য, এটি সমৃদ্ধ করা প্রয়োজন ছিল - উইন্ডোগুলির ছন্দ এবং দেয়ালগুলির সাথে কাজ করা। আমরা "চলমান উইন্ডোজ" এর কৌশলটি ব্যবহার করেছি এবং প্রাচীরের ফাঁকা অংশগুলি দৃশ্যত বিভিন্ন টুকরোতে বিভক্ত করেছি। গভীরতা, টেক্সচার এবং রঙে পৃথক করে আমরা দুটি স্তর তৈরি করেছি। এটি প্লাস্টারিং প্রযুক্তির তপস্যা জন্য ক্ষতিপূরণ প্রদান সম্ভব করেছে।

এটি আকর্ষণীয়ও যে শেষ পর্যন্ত গোরোকভস্কয় এ বস্তুটি সম্পূর্ণ ভিন্ন উপায়ে প্রয়োগ করা হয়েছিল। ফাংশন এবং রচনাতে অনেকগুলি সমন্বয়ের পরে, আমরা সম্পূর্ণ ভিন্ন চেহারা দিয়ে শেষ করেছি। নতুন জলের জ্যামিতিটি অনেক সহজ। এবং আমরা এটি স্পষ্টভাবে সরল করেছিলাম কারণ বস্তুর নতুন সংস্করণে প্লাস্টারের পরিবর্তে আরও আকর্ষণীয় উপকরণগুলি ব্যবহার করা সম্ভব হয়েছিল: গ্ল্যাজড ইট, আরখস্কিন, রঙিন কাঁচ, পাশাপাশি কাঠের উইন্ডো ফ্রেমগুলি বৈশিষ্ট্যযুক্ত বর্ধিত ক্রসবারগুলি সহ। নতুন চেহারাটি এই উপকরণগুলির সংমিশ্রণে নির্মিত হয়েছিল। মুভিং উইন্ডো এবং ডাবল-লেয়ারিংয়ের আর দরকার ছিল না।

Клубный дом в Гороховском переулке. Реализация, 2016 © ADM architects
Клубный дом в Гороховском переулке. Реализация, 2016 © ADM architects
জুমিং
জুমিং

কৌশলগুলি সম্পর্কে আরও: আপনি সাধারণত সম্মুখের দিকে এক ধরণের ইন্টারফ্লোর আই-বিম ব্যবহার করেন, কখনও কখনও এটি ধাতব হয় তবে কখনও কখনও এটি সিরামিক এবং পাথর হয়। এটি আপনার মুখোমুখি দেয়, বিশদে সম্মানিত, একটি হালকা, পুরোপুরি নির্মমভাবে শেডের শেড। সে কোথা থেকে এসেছিল, কখন উপস্থিত হয়েছিল এবং কেন আপনি তাকে এত পছন্দ করেন?

- সত্যি বলতে কী, আমরা কখনই প্রম এর ছায়া নিয়ে ভাবি নি। আপনি যে আনুভূমিক উপাদানটির কথা বলছেন তা সত্যই অনেকগুলি অবজেক্টে ব্যবহৃত হয়, যদিও আমি ভোরোবিভের বাড়ির সম্মুখভাগে যখন এগুলি দেখি, সেগুলি প্রমগুলির সাথে যুক্ত করা আমার পক্ষে কঠিন, যেখানে সেগুলি ভলিউমেট্রিক প্রাকৃতিক পাথর থেকে খোদাই করা হয়েছে। বা যখন আমি মনে করি কীভাবে অ্যালকন -১ অফিস কমপ্লেক্সের জন্য জার্মান উদ্ভিদ এনবিকে কেরামিকের আমাদের স্কেচ অনুসারে অনুরূপ উপাদান তৈরি করা হয়েছিল। এগুলি সবসময় আই-বিমের মতো লাগে না। তবে আমরা প্রায়শই মুখোশকে কাঠামোগত করার জন্য, এর স্কেল এবং টেকটোনিকসকে প্রকাশ করার জন্য একভাবে বা অন্যভাবে অনুভূমিকটি বর্ণনা করি। অনুভূমিক এবং উল্লম্ব লাইনগুলির একটি গ্রিড আপনাকে একটি পরিষ্কার, সু-সংগঠিত প্যাটার্ন অর্জন করতে দেয়। আসলে, এটি একটি ম্যাট্রিক্স হিসাবে কাজ করে যা দিয়ে আমরা প্রায়শই একটি মুখোশ আঁকতে শুরু করি। আরও, সম্মুখের স্বতন্ত্র উপাদানগুলির নকশা উদ্ভাবিত হয়, ছন্দটি রচনা এবং আঁকা হয় যা তাদের পারস্পরিক আনুপাতিক সম্পর্ক নির্ধারণ করে। সুতরাং, একটি সাধারণ এবং স্পষ্ট স্কিম দিয়ে শুরু করে আপনি সম্পূর্ণ ভিন্ন শৈল্পিক চিত্র নিয়ে আসতে পারেন। এই স্কিমটি সর্বদা পছন্দসই ফলাফল অর্জন করবে না এমন নয়, তবে এই কৌশলটি আমাদের পছন্দের একটি।

ЖК «Воробьев дом». Фрагмент фасада. Проект, 2014. В процессе строительства © ADM
ЖК «Воробьев дом». Фрагмент фасада. Проект, 2014. В процессе строительства © ADM
জুমিং
জুমিং
БЦ класса A Alcon I на Ленинградском проспекте Фотография © ADM
БЦ класса A Alcon I на Ленинградском проспекте Фотография © ADM
জুমিং
জুমিং

সেক্ষেত্রে, আপনার অনুভূমিক লাইনটি কি ক্লাসিক অর্ডার স্কিমের থেকে ঝাঁকুনির ঝুঁকির সম্ভাবনা বেশি? অনুভূমিক, উল্লম্ব মধ্যে বোনা এবং এটি দ্বারা সমর্থিত? এটি পরিচিত যে আপনি স্টাইলাইজেশন করেন না, তবে একই সাথে আপনি সুপ্ত ক্লাসিকগুলির সুস্পষ্ট প্রতিনিধি বলে মনে করছেন, স্থাপত্যটি অভ্যন্তরীণভাবে traditionalতিহ্যবাহী এবং বিশেষত এই কারণে এটি একটি historicalতিহাসিক শহরের জন্য উপযুক্ত। এটা কতটা সত্য?

- ক্লাসিকগুলির ভাষা, যেমন আমি বলেছিলাম, আমাদের কাছে নেই। তবে আপনি ঠিক বলেছেন যে একটি মুখোমুখী আঁকানোর ক্লাসিক পদ্ধতির সাথে কিছুটা সাধারণতা রয়েছে। এবং খুব শব্দ "রঙিন মুখোমুখি" আধুনিকতাবাদী traditionতিহ্যের চেয়ে শাস্ত্রীয়কে বেশি বোঝায়। আমরা এই পদ্ধতির পছন্দ করি, এটি আমাদের কাছে আরও মানব মনে হয়। আমরা আধুনিকতাবাদী রূপের বিশুদ্ধতা দিয়ে দর্শকের কখনও পিষ্ট করার চেষ্টা করি নি।

গ্রিড-ম্যাট্রিক্সের বিকাশ সম্পর্কে আমাদের আরও বলুন। আমি যতদূর বুঝতে পারি, সম্মুখের ছন্দটি আপনার পক্ষে খুব গুরুত্বপূর্ণ। এটি কোথা থেকে আসে এবং এটি কীসের উপর নির্ভর করে?

- সম্মুখভাগে তাল নিয়ে কাজ করাও একটি প্রিয় বিষয়। তবে এটি সর্বদা ম্যাট্রিক্স গ্রিডের সাথে সম্পর্কিত নয়। এটি দুটি পৃথক কৌশল, যা তবে একে অপরকে পুরোপুরি পরিপূরক করতে পারে। প্রথমত, আমরা જેને মুখের ছড়া বলি তা হ'ল মুখযুক্ত উপাদানগুলির সংমিশ্রণ যা নির্দিষ্ট ক্রমে পুনরাবৃত্তি হয়। উদাহরণস্বরূপ, আমরা একটি উইন্ডোটি আলংকারিক ইমপোস্ট, একটি বারান্দা বা অন্য উপাদান দিয়ে তৈরি একটি ফ্যাসাদ সন্নিবেশের সাথে একত্রিত করি। এবং এই কম্পোজিশনাল সেটটি প্রতিটি তলায় নয়, উদাহরণস্বরূপ, তিন তল দিয়ে পুনরাবৃত্তি করা হয়। অন্যান্য তলগুলিতে, উপাদানগুলির অন্যান্য সংমিশ্রণগুলি ব্যবহার করা হয় - চোখ অজ্ঞান করেই বিকল্পটির ক্রমটি ঠিক করে। আমরা এই ধরনের পুনরাবৃত্তিগুলিকে ছন্দবদ্ধ থিম বলি। দৃinc়তার সাথে এবং সুরেলাভাবে আঁকা, তারা ফ্যাডের নকশাটি প্রচুর পরিমাণে সমৃদ্ধ করে। যা সৃজনশীলতার জন্য বিশাল ক্ষেত্র উন্মুক্ত করে। বেশ কয়েকটি ছন্দবদ্ধ থিম থাকতে পারে, কিছুগুলি মূল হয়ে ওঠে, অন্যরা অধস্তন হয়। আমি এই জাতীয় জটিল আঁকানো সম্মুখভাগটি সংগীতের একটি সিম্ফোনিক অংশের সাথে তুলনা করতে চাই, যাতে বিভিন্ন বাদ্যযন্ত্র তাদের অংশ বাজায় এবং এই সমস্ত সুরেলাভাবে এককভাবে জুড়ে যায়।

সুতরাং সম্মুখের জটিল অঙ্কনটি কেবল বিশৃঙ্খলভাবে উইন্ডোজ স্থানান্তরিত হয় না। এই সবের পিছনে একটি খুব কঠিন কাজ, অভ্যন্তরীণ যুক্তি এবং শৈল্পিক ফ্লেয়ারের প্রতিচ্ছবি রয়েছে। বিশ্বাস করুন, একক সুরেলা পুরোতে তাল ছড়িয়ে দেওয়া খুব কঠিন। একই সময়ে, ছন্দবদ্ধ থিমগুলি মেঝের ম্যাট্রিক্স গ্রিডের সাথে সংযুক্ত করা যেতে পারে, বা সেগুলি প্রাচীরের মাঠে অবাধে অবস্থান করতে পারে। আমরা যে চিত্রটি তৈরি করতে চাই তার উপর অনেক কিছু নির্ভর করে।

আপনার মতামত অনুসারে, কোনও প্রিয় প্রকল্পগুলি কি অন্যদের চেয়ে ভাল ছিল?

- একই স্তরে সমস্ত বস্তু তৈরি করা অসম্ভব। কখনও কখনও এটি আরও ভাল কাজ করে, কখনও কখনও খারাপ হয়। তবে আমি কিছু হাইলাইট করার বিরোধী।যদি কোনও বিষয় যদি আমরা ভেবেছিলাম এটির চেয়ে খারাপ হয়ে যায় তবে এটি আমাদের দোষ, এবং এটি পছন্দ না করার কারণ নয়। বরং এটি চিন্তার কারণ; ব্যর্থতা একটি দুর্দান্ত অভিজ্ঞতা, যার কারণে তারা মূল্যবান।

মামোনটোভায় বিদ্যালয়ের প্রকল্পটি বেশ অনুরণিত হতে পারে। আপনি কি এক ধরণের পাবলিক আর্কিটেকচার হিসাবে এই ধারার প্রতি আকৃষ্ট হন? এবং যাইহোক, কাইটেজ শিশুদের উন্নয়ন কেন্দ্রের প্রকল্প সম্পর্কে কী হবে?

- আমরা সত্যিই স্কুল টাইপোলজি পছন্দ করি। একটি সুযোগ আছে এবং আরও গুরুত্বপূর্ণ, অস্বাভাবিক আকার এবং স্থান তৈরি করার প্রয়োজন। একটি শিশুর দুনিয়া অস্বাভাবিক এবং প্রাণবন্ত হতে পারে, কল্পনা জাগাতে পারে। আমাদের দুটি স্কুল প্রকল্প ছিল এবং আমরা উভয়কেই তুচ্ছ-তুচ্ছ করার চেষ্টা করেছি। মামুনটোভকার প্রকল্পটি যেমন আপনি জানেন, বাস্তবায়ন হয়েছে এবং কাইটেজ স্কুলটি নির্মাণাধীন রয়েছে। এটি একটি দাতব্য প্রকল্প, এটি অনুদান দিয়ে বাস্তবায়ন করা হয়েছে এবং এখন পর্যন্ত, কেবলমাত্র অর্ধেকটি সম্পন্ন হয়েছে। তবে সুসংবাদটি হ'ল এটি নির্মাণ চলছে, এবং কয়েকটি প্রাঙ্গণে ইতিমধ্যে শিক্ষাব্যবস্থা চলছে।

Школа в Мамонтовке. Реализация, 2013. Фотография © ADM
Школа в Мамонтовке. Реализация, 2013. Фотография © ADM
জুমিং
জুমিং
Школа в Мамонтовке. Реализация, 2013. Фотография © ADM
Школа в Мамонтовке. Реализация, 2013. Фотография © ADM
জুমিং
জুমিং
Китежский центр развития семьи и детей. Проект, 2011, в процессе строительства © ADM
Китежский центр развития семьи и детей. Проект, 2011, в процессе строительства © ADM
জুমিং
জুমিং

কিছু সময়ের জন্য আপনি শিল্প অঞ্চলগুলির পুনর্গঠনে ব্যস্ত ছিলেন। আপনার ইমপ্রেশনগুলি কী এবং এই কাজটি থেকে সবচেয়ে মূল্যবান অভিজ্ঞতাগুলি কী? আপনি কি এই জাতীয় কাজে ফিরতে প্রস্তুত বা এটি একটি উত্তীর্ণ পর্যায়ে?

- পুরানো শিল্প অঞ্চলগুলি পুনরুদ্ধার, নতুন ফাংশন এবং নান্দনিকতার সাথে তাদের পূরণ করা ইউরোপের একটি খুব জনপ্রিয় বিষয়। আমাদের দেশে বরাবরই এরকম সুবিধাগুলি কম মাত্রার অর্ডার হয়েছে। তবুও, কোনও স্থাপত্য অফিসের জন্য এটি একটি সাধারণ কাজ। কাজটি তার নিজস্ব উপায়ে আকর্ষণীয়, কঠিন এবং, একটি নিয়ম হিসাবে, বাণিজ্যিকভাবে খুব লাভজনক নয়। আমাদের অর্ডারগুলির পোর্টফোলিওতে, এই জাতীয় প্রকল্পগুলির পরিমাণ কখনই 30% অতিক্রম করে না, সুতরাং কোনও নির্দিষ্ট পর্যায়ে সম্পর্কে কথা বলা কঠিন। এখন তারা বাস্তবে বাস্তবে অস্তিত্বহীন, তবে এটি কোনও অবস্থান নয়, আমাদের কাছে এখন আরও নতুন নির্মাণ প্রকল্প রয়েছে।

যদিও এমন কিছু প্রকল্প রয়েছে যেখানে আমরা historicalতিহাসিক বিল্ডিংগুলির কিছু অংশ সংরক্ষণ করি যার জন্য সুরক্ষা বাধ্যবাধকতা রয়েছে বা যা কেবল ধ্বংস করার জন্য আমরা দুঃখিত feel যেমনটি আমি বলেছিলাম, আমি এই ধরণের কাজের সাথে পুরোপুরি ঠিক আছি, যদি এমন কোনও প্রকল্প প্রদর্শিত হয় যেখানে দুর্দান্ত historicalতিহাসিক ভবন থাকবে এবং এটিতে নতুন জীবন নিঃশ্বাস নেওয়া প্রয়োজন হবে, আমরা এটি করতে পেরে খুশি হব।

আপনি সবেমাত্র historicalতিহাসিক বিল্ডিংয়ের সাথে কাজ করার কথা উল্লেখ করেছেন। নভোস্লোবডস্কায়ায় আবাসিক কমপ্লেক্সের সাম্প্রতিক প্রজেক্টে আপনি কারখানা ভবনের মূল মুখের একটি অংশ সংরক্ষণ করার সময় XIX শতাব্দী, এটি অনুলিপি করুন, একটি অনুলিপি সহ আসল পরিপূরক। আমি বুঝতে পারি যে ভবনটি খণ্ডিত নয়, দেখতে দৃ look় দেখতে এটি করা হয়েছে। এবং তবুও ভিনিশিয়ান সনদটি historicতিহাসিক বিল্ডিংগুলির অনুকরণের নিন্দা জানায় … বিভ্রান্তি তৈরি না করার জন্য এটি আলাদা আলাদা রূপে সম্পন্ন করা ভাল কি না?

- আমি সাধারণ পদ্ধতির সাথে একমত, এবং আমাদের এটি করার চেষ্টা করা উচিত। আমরা নিজেরাই ভয়ঙ্করভাবে রিমেক পছন্দ করি না। তবে স্পষ্টতই ব্যতিক্রম ছাড়া কোনও নিয়ম নেই। নোভস্লোবডস্কায়ার ক্ষেত্রে, আমরা একটি অত্যন্ত কঠিন নির্বাচনের মুখোমুখি হয়েছিল। সাইটটি একটি অত্যন্ত বিস্ময়কর সমাহার স্থাপন করেছিল: 19 শতকের শেষদিকে শিল্প স্থাপত্যের প্রাচীরের কয়েকটি টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো প্রাচীরের অংশ এবং সোভিয়েত-যুগের বিলাসবহুল ভরগুলির সাথে ছেয়ে গেছে। আক্ষরিক অর্ধেক দেওয়াল ছিল যা আমরা রাখতে চাই। তদুপরি, এই অর্ধেক অন্যান্য দুটি প্রাচীর সংলগ্ন হয়নি। এবং আমাদের চারটি পূর্ণ-মুখোমুখি একটি পৃথক বিল্ডিং তৈরি করা দরকার, যার দেড়টি কখনও অস্তিত্ব ছিল না। Architectতিহাসিক দেয়ালের টুকরোগুলির মধ্যে আধুনিক স্থাপত্যের সন্নিবেশগুলির বৈকল্পিকটি আমাদের মোটেও বোঝায় না এবং আমরা বিদ্যমান ছন্দটি দীর্ঘায়িত করার চেষ্টা করেছি, যেন এটি অনুলিপি করে রাখছি। তদুপরি, আমরা এমনকি পুরানো প্রাচীরগুলি ভাঙার পরে প্রাপ্ত historicalতিহাসিক ইটগুলি ব্যবহার করার পরিকল্পনা করছি। একটি বিতর্কিত পদ্ধতি, আমি সম্মত, তবে এই ক্ষেত্রে আমরা এর সঠিকতা সম্পর্কে নিশ্চিত। যাইহোক, আমরা যখন অবজেক্টটি তৈরি হবে তা দেখব।

Жилой дом на ул. Новослободская. Проект, 2016. В процессе строительства © ADM
Жилой дом на ул. Новослободская. Проект, 2016. В процессе строительства © ADM
জুমিং
জুমিং

আপনি কতবার প্রতিযোগিতায় অংশ নেন? মনে হচ্ছে এটি এখন কম প্রায়ই ঘটে। হতে পারে প্রথমে আপনি প্রতিযোগিতার বিষয় নিয়ে চলে এসেছেন এবং তারপর শীতল হয়ে গেছেন?

- আমরা প্রতিযোগিতার বিষয় সম্পর্কে শান্ত চেয়ে বেশি। আমরা কখনও তাদের উপর নির্ভর করি নি, তবে নীতিগতভাবে তাদের অস্বীকার করি নি। অর্ডার পাওয়ার এটি একমাত্র উপায়। আমি কেবল লক্ষ্য করতে পারি যে প্রতিযোগিতামূলক মুহুর্তটি আমাদের ধরে না এবং অতিরিক্ত অনুপ্রেরণা নিয়ে আসে না। আমরা একই মানের সাথে প্রতিযোগিতামূলক এবং অপ্রতিযোগিতামূলক প্রকল্প উভয়ই করার চেষ্টা করি। আসলে, যখন কোনও গ্রাহক আপনার পোর্টফোলিও, খ্যাতি এবং বাণিজ্যিক অফারকে কেন্দ্র করে আপনার সাথে চুক্তি সম্পাদনের জন্য প্রস্তুত থাকে, আপনি ইতিমধ্যে একটি নির্দিষ্ট "প্রতিযোগিতা" জিতেছেন। এবং যাই হোক না কেন, প্রকল্পে আপনার আরও সমস্ত কাজ প্রমাণ করে যে আপনি বৃথা নির্বাচিত হন নি were

আপনি কোনও প্রতিযোগিতায় অংশ নিতে পারেন, এমনকি কোনও প্রদত্ত অংশেও, সর্বদা ঝুঁকিপূর্ণ এবং কোনও আর্কিটেকচারাল ব্যুরো এমন একটি ব্যবসা যা যার ঝুঁকি হ্রাস করার জন্য প্রচেষ্টা করা উচিত। তবে কখনও কখনও আমরা প্রতিযোগিতায় অংশ নিতে পেরে আনন্দিত যদি বিষয় বা গ্রাহক আমাদের কাছে আকর্ষণীয় এবং প্রতিশ্রুতিবদ্ধ বলে মনে হয়।

আপনার অফিসে কয়জন লোক কাজ করে এবং কীভাবে কাজের ব্যবস্থা করা হয়?

- আমরা একই সাথে আরও বেশি বেশি প্রকল্প করার কাজটি নিজেদের সেট করি না। আমাদের প্রাকৃতিক সীমাবদ্ধতা তাদের প্রত্যেকটিতে আমাদের সরাসরি অংশগ্রহণের একটি শর্ত। কর্মচারীদের অনুকূল সংখ্যা - ত্রিশ থেকে পঞ্চাশ - একেতেরিনা এবং আমি শারীরিকভাবে যে প্রকল্পগুলি তৈরি করতে পারি তার দ্বারা নির্ধারিত হয়। ব্যুরো যদি বৃহত্তর হয়, তবে অবজেক্টগুলিতে ব্যক্তিগত অবদান হ্রাস পায় এবং এটি আমরা চাই না।

তাহলে আপনি এবং একটারিনা ব্যক্তিগতভাবে সমস্ত প্রকল্প নিয়ন্ত্রণ করেন?

- আমরা কেবল নিয়ন্ত্রণ করি না, রচনাও করি। প্রথম ধারণা, রচনাটির কাঠামো, সম্মুখের অঙ্কন, সমস্ত মৌলিক পরিকল্পনা - সবকিছু আমাদের কাছ থেকে আসে এবং প্রথম পর্যায়ে শারীরিকভাবে আমাদের দ্বারা অঙ্কিত হয়। যদিও আমরা কিছু সৃজনশীল কাজগুলি খুব অল্প সংখ্যক স্থপতিদের উদ্দেশ্যে অর্পণ করি যারা আমাদের সাথে দীর্ঘকাল ধরে কাজ করে যাঁকে আমরা এই দায়িত্ব অর্পণ করতে পারি।

আপনি কোন দিক দিয়ে বিকাশ করতে চান, অন্য কথায়, আপনি কোথাও কোথাও লড়াই করার চেষ্টা করছেন বা আপনি কি বিদ্যমান?

- কেবলমাত্র একটি দিক রয়েছে যেখানে আমরা সরে যেতে চাই - স্থাপত্যের মানের ধ্রুবক উন্নতি। অন্য সব কিছুই সত্যই আমাদের চিন্তাকে উদ্বেগ দেয় না। অফিসের সংখ্যা বা সুবিধাগুলির পরিমাণ বাড়াতে বা নতুন বাজার দখল করার লক্ষ্য আমাদের নেই। এই সমস্ত - প্রথমত, এটি আমাদের পক্ষে এতটা গুরুত্বপূর্ণ নয় এবং দ্বিতীয়ত, আমি আন্তরিকভাবে বিশ্বাস করি যে এই সমস্ত কিছু নিজেই আসে, আপনি যদি কাজটি আন্তরিকভাবে এবং ভালভাবে করেন তবে।

প্রস্তাবিত: